বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

রেল নেটওয়ার্কের পরিকল্পনা ভারতের

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: জুন ১৯, ২০২৪, ০৮:৩৬ পিএম

রেল নেটওয়ার্কের পরিকল্পনা ভারতের


বাংলাদেশের ভেতর দিয়ে রেল নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে ভারত। এর ফলে শিলিগুড়ির ‘চিকেন নেক’ করিডোর এড়িয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে দেশটির অন্য এলাকাগুলোকে সহজে যুক্ত করা যাবে। ইতিমধ্যেই এই রেল পথ তৈরির জন্য একটি খসড়া প্রকল্পও প্রস্তুত করে ফেলেছে ভারত সরকার। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
ওই প্রতিবেদনে বলা হয়, খসড়া প্রকল্পটিতে বাংলাদেশকে যুক্ত করে ১৪টি নতুন রুট রাখার পরিকল্পনাও করেছে ভারত। রুটগুলোতে সবমিলিয়ে রেললাইন থাকবে ৮৬১ কিলোমিটার। সঙ্গে থাকবে বাংলাদেশের ওপর দিয়ে যাওয়া বিকল্প রুটটি। এতে করে সবমিলিয়ে এ প্রকল্পে রেললাইন হবে ১২৭৫.৫ কিলোমিটার। প্রকল্পটি বাস্তবায়নে পুরনো রেললাইন বদলে নতুন রেললাইন স্থাপন করা হবে। বাংলাদেশেও তৈরি করা হবে নতুন রেললাইন। প্রকল্পটি বাস্তবায়নের ক্ষেত্রে মূলত বাংলাদেশের সঙ্গে ১৯৮০ সালে হওয়া একটি বাণিজ্য চুক্তির সুবিধা কাজে লাগাচ্ছে ভারত।
প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২২ কিলোমিটার প্রশস্ত ‘চিকেন নেক’ করিডোরটি বাংলাদেশ ও নেপালের মধ্য দিয়ে গেছে, যা আবার চীনের সঙ্গে ভারতের বিরোধপূর্ণ এলাকার মধ্যে পড়ে। ফলে সামরিক এবং বেসামরিক পণ্য পরিবহণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ‘চিকেন নেক’ করিডোরের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনতে চাইছে ভারত। মূলত এ কারণেই করিডোরটি এড়িয়ে বাংলাদেশের ভেতর দিয়ে বিকল্প রেল নেটওয়ার্ক তৈরির কথা ভাবছে দেশটির সরকার। ভারতের নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের সিপিআরও সব্যসাচি দের মতে,এ প্রকল্প ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা থেকে উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে যাতায়াতের সময় কমিয়ে দেবে। এছাড়া এই রেল নেটওয়ার্ক বাংলাদেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাকে আরো মসৃণ করবে। এতে উভয় দেশের বাণিজ্য এবং পর্যটনখাতই লাভবান হবে।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!