বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

জুন মাসেই পুতিন-কিম বৈঠকের সম্ভাবনা, যুক্তরাষ্ট্রের নজরদারি

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: জুন ১৪, ২০২৪, ০৯:১৭ পিএম

জুন মাসেই পুতিন-কিম বৈঠকের সম্ভাবনা, যুক্তরাষ্ট্রের নজরদারি


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। ইতোমধ্যে বিষয়টি নিয়ে বেশ উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। কর্মকর্তারা জানান, চলতি মাসেই উত্তর কোরিয়া সফর করতে পারেন পুতিন। আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
ওই প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের দাবি এই বৈঠক জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আইন পরিপন্থী। ইতোমধ্যেই সম্ভাব্য এ বৈঠকটিকে কেন্দ্র করে সিউলের উপ-পররাষ্ট্রমন্ত্রী ও মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী কার্ট ক্যাম্বেল একি জরুরি ফোনালাপে যুক্ত হয়েছেন।  দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‍‍`পরিস্থিতির ওপর কড়া নজর রাখা হবে এবং দুই দেশ (উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র) পারস্পরিক সমঝোতার মাধ্যমে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়ার উসকানিমূলক আচরণ ও এ অঞ্চলের অস্থিরতা বাড়াতে পারে এমন যেকোনো উদ্যোগের বিরুদ্ধে রুখে দাঁড়াবে।‍‍` পুতিনের সফরের বিস্তারিত তথ্য জানতে চাওয়া হলে তিনি বলেন, ‍‍`প্রতিবেশীদের সঙ্গে ভাল সম্পর্কে গড়ে তোলার অধিকার আমাদের আছে এবং এতে কারো উদ্বেগের কারণ নেই।‍‍`
এদিকে পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের এই বৈঠকে দুই দেশের পারস্পরিক সামরিক সম্পর্ক আরো গভীর হতে পারে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।
 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!