মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরানের হামলা নিয়ে জাতিসংঘের বৈঠক ভন্ডামি: রাশিয়া

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৪, ১০:৩১ এএম

ইরানের হামলা নিয়ে জাতিসংঘের বৈঠক ভন্ডামি: রাশিয়া


জাতিসংঘের দ্বিচারিতায় এবার চটেছে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী দূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, ইসরাইলের বর্বরতার জবাব দিতে দেশটিতে ইরান সামরিক অভিযান চালানোর পর তড়িঘড়ি করে যে জরুরি বৈঠক ডেকেছে তা ¯্রফে একটা ভন্ডামি এবং আন্তর্জাতিক এ সংস্থাটির দ্বিচারিতা ছাড়া কিছুই না। কারণ আন্তর্জাতিক আইন আনুসারে আমরা এটা ভালো করেই জানি, একটা দেশের দূতাবাসে হামলা মানে ওই দেশের মূল ভূখন্ডে আঘাত করার শামিল। খবর:  রুশ বার্তা সংস্থা তাসের।
ভ্যাসিলি নেবেনজিয়া আরো বলেন, ইসরায়েলে ইরানের হামলা চালানো প্রত্যাশিতই ছিল। ইসরায়েল সিরিয়ায় অবস্থিত ইরান দূতাবাসে হামলা চালিয়ে তা গুড়িয়ে দিয়েছে। এতে দেশটির ৭ শীর্ষ সামরিক কর্মকর্তাসহ ১৩ জন নিহত হয়েছেন। অতএব, ইসরায়েলে হামলা চালানোটা একেবারে আমূলক হয়নি। বরং এ ঘটনার তাৎক্ষণিক নিন্দা জানিয়ে ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারতো জাতিসংঘ। ইসরায়েলকে তার অপরাধমূলক কর্মকান্ডের জন্য দোষারোপ না করে শুধু  ইরানকে দায়ী করাটা পশ্চিমাদের একপেশে নীতিরই প্রতিফলন।
উল্লেখ্য, সিরিয়ার রাজধানী দামেস্ককে কনস্যুলেটে চালানো হামলার প্রতিশোধ নিতে রবিবার (১৪ মার্চ) ইসরায়েলকে লক্ষ্য করে অসংখ্য ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। আইডিএফ জানায়, ইরান ১৭০টি ড্রোন, ৩০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ১২০টি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। ইরানের বিমানবাহিনীর প্রধান মেজর জেনারেল আলী বাগারি জানিয়েছেন, রবিবার ইরান ইসরায়েলে যে হামলা চালিয়েছে, সেটির চেয়ে ১০ গুণ বড় হামলা চালানো সক্ষমতা তেহরানের রয়েছে। তবে তারা পূর্ণশক্তি প্রয়োগের ব্যাপারে এখনই ভাবছেন না।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!