শনিবার, ২২ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

ভারতের লোকসভা নির্বাচন: এনডিএ ২৯৩, ইন্ডিয়া ২৩৩

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: জুন ৫, ২০২৪, ০৭:৪০ এএম

ভারতের লোকসভা নির্বাচন: এনডিএ ২৯৩, ইন্ডিয়া ২৩৩


ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল যত প্রকাশ হচ্ছে ততই বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এবং কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের হাড্ডাহাড্ডি লড়াই আরও প্রকাশ্যে আসছে। 
ভারতীয় জাতীয় কংগ্রে স এককভাবে পেয়েছে ৯৫টি আসন।
ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, ২৯৩টি আসনে জিতেছে এনডিএ জোট। আর ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩টি আসন।
এদিকে ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইট জানাচ্ছে লোকসভা নির্বাচনের আসন ভিত্তিক পূর্ণাঙ্গ ফল ঘোষণায় দেখা গেছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি-বিজেপি এককভাবে এখন পর্যন্ত ২৩৯টি আসনের পেয়েছে।
সমাজবাদী পার্টি পেয়েছে ৩৭টি আসন। সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ২৯টি আসন পেয়েছে।
৫৪৩ আসনের লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২টি আসন।
লোকসভা নির্বাচন গত ১৯ এপ্রিল শুরু হয়। শেষ হয় ১ জুন। ভোট শেষ হওয়ার পরই শুরু হয় বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল প্রকাশ।
প্রতিটি বুথফেরত জরিপ আভাস দেয়, এ নির্বাচনে আবার জিতছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির এনডিএ জোট। তবে এসব বুথফেরত জরিপের পূর্বাভাস নাকচ করে কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট।
নাইডু, নীতীশকে জোটে ভেড়াতে নামছে কংগ্রেসনাইডু, নীতীশকে জোটে ভেড়াতে নামছে কংগ্রেস কেন পথ হারালো মোদীর বিজেপি?কেন পথ হারালো মোদীর বিজেপি? নরেন্দ্র মোদির দল এবার যে গত দু’বারের মতো পার্লামেন্টের নিম্নকক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না তা আগেই নিশ্চিত হয়েছে।
সরকার গঠন করার জন্য বিজেপিকে তার জোট এনডিএর ওপর নির্ভর করতেই হবে। এদিকে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ‘ইন্ডিয়া’ সরকার গঠনের অন্য দলগুলোর সঙ্গে জোট করা যায় কি না সে বিষয়ে চেষ্টা করছে। বুধবার জোটের বৈঠকও হবে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।
এদিকে জনতা দল (ইউনাইটেড) পেয়েছে ১২টি আসন। তামিলনাড়ুর ডিএমকে পেয়েছে ১৬টি আসন।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!