বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

একে অপরকে যেসব উপহার দিলেন কিম-পুতিন

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: জুন ২০, ২০২৪, ০৭:৩১ এএম

একে অপরকে যেসব উপহার দিলেন কিম-পুতিন


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২৪ বছর পর উত্তর কোরিয়া সফর করেছেন। মঙ্গলবার (১৮ জুন) মধ্যরাতে তিনি পিয়ংইয়ংয়ে পৌঁছান তিনি। এসময় উষ্ণ অভ্যর্থনা দেয়া হয় পুতিনকে।
এদিকে পুতিন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ‘বন্ধুত্বপূর্ণ’ সম্পর্কের কথা কারো অজানা নয়। এই রাষ্ট্রীয় সফরে মিত্র দেশ উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের জন্য উপহার নিতে ভুলেননি রুশ প্রেসিডেন্ট।  কিমকে রাশিয়ার তৈরি অরাস লিমোজিন গাড়ি, চা কাপ সেট ও ছুরি উপহার দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। আর কিম উপহার দিয়েছেন শিল্পকর্ম।
দুই নেতাকে গাড়িতে বসে ছবিও তুলতে দেখা গেছে। এর আগে চলতি বছরের ফেব্রæয়ারিতেও কিমকে একটি অরাস লিমোজিন গাড়ি উপহার দিয়েছিলেন পুতিন।
কিম জং-উন গাড়িপ্রিয় বলে ধারণা করা হয়। তার সংগ্রহে আছে বিদেশি বিলাসবহুল অনেক গাড়ি। তবে এবার তিনি কোন মডেলের অরাস গাড়ি পেয়েছেন তা পরিষ্কার জানা যায়নি।
উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন পুতিনকেও বেশকিছু উপহার দিয়েছেন । তার মধ্যে আছে শিল্পকর্ম। এগুলো প্রেসিডেন্ট পুতিনকে নিয়ে বানানো ছবি। তার মধ্যে আছে প্রতিকৃতিও।
দুই দেশের নেতার সখ্যের এই বহিঃপ্রকাশ এমন সময়ে ঘটছে যখন উত্তর কোরিয়া এবং রাশিয়া উভয়ই আন্তর্জাতিক অঙ্গনে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সম্প্রতি কয়েক বছরে দুই দেশের মধ্যে সম্পর্কে ঘনিষ্ঠতা বেড়েছে। বিশেষ করে ২০২২ সালে রাশিয়া ইউক্রেইনে পুরোদস্তর যুদ্ধ শুরু করার পর।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!