সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ম্যারাডোনার স্বপ্ন ভেঙে দেওয়া জার্মানি লিজেন্ড পরপারে

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ১২:৫৩ এএম

ম্যারাডোনার স্বপ্ন ভেঙে দেওয়া জার্মানি লিজেন্ড পরপারে

ইন্টারনেট থেকে সংগৃহিত

১৯৮৬ সালে আর্জেন্টিনাকে দ্বিতীয়বার বিশ্বকাপ ট্রফি জেতান ডিয়েগো ম্যারাডোনা। চার বছর পর টানা দ্বিতীয় ফাইনালে ওঠে আলবিসেলেস্তেরা। রোমের সেই আসরে আরেকবার বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব জেতার স্বপ্ন চিকচিক করছিল ম্যারাডোনার চোখে। কিন্তু বাধ সাধেন জার্মানির অ্যাটাকিং ফুলব্যাক ও ডেডবল স্পেশালিস্ট আন্দ্রেস ব্রেহমে। শেষ দিকে পেনাল্টি থেকে গোল করে হয়ে যান লিজেন্ড। ম্যারাডোনার স্বপ্ন ভেঙে দেওয়া এই জার্মান ডিফেন্ডার ৬৩ বছর বয়সে না ফেরার দেশে চলে গেছেন।

জার্মানির হয়ে ৮৬ ম্যাচ খেলেছেন ব্রেহমে। গোল করেছেন ৮টি। কিন্তু নব্বইয়ের ফাইনালে সেই গোলটি তাকে নিয়ে গেছে অনেক উচ্চতায়।


ব্রেহমের সাজানো গোছানো ক্যারিয়ারের শুরু হয়েছিল কাইজারলাউতার্নে। দুটি পাঁচ বছরের মেয়াদে দলটির হয়ে ৩১৯ ম্যাচ খেলেন তিনি। ক্লাবটি তাদের সাবেক ফুটবলারের মৃত্যুতে শোক জানিয়েছে, ‘এফসিকে আন্দ্রেস ব্রেহমের মৃত্যুতে শোকাহত। ১০ বচর তিনি রেড ডেভিলদের জার্সি পরেছিলেন। জার্মান চ্যাম্পিয়ন হয়েছিলেন, এফসিকেতে খেলা অবস্থায় হন জার্মান কাপ বিজয়ী। ১৯৯০ সালে তার পেনাল্টিতেই জার্মানি জাতীয় দল বিশ্বকাপ শিরোপা জিতেছিল, হয়েছিলেন একজন ফুটবল লিজেন্ড। তার মৃত্যুতে গভীর শোক জানাই আমরা। তার পরিবার ও বন্ধুদের প্রতি রইলো আমাদের সমবেদনা।’


বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলানেও খেলেছেন ব্রেহমে। ১৯৮৬ বিশ্বকাপে তার সঙ্গে খেলা সতীর্থ ও বর্তমান বায়ার্ন বোর্ড সদস্য কার্ল-হেইঞ্জ রুমেনিগে বলেছেন,  ‘ব্রেহমের মৃত্যুতে আমি গভীরভাবে মর্মাহত। এই খবরে আমি হতভম্ব। আমরা মেক্সিকোতে ১৯৮৬ সালের বিশ্বকাপে একসঙ্গে খেলেছিলাম। সে ছিল দারুণ একজন খেলোয়াড়, খুব বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য। তার আনন্দপূর্ণ জীবন সবার মাঝে ছড়িয়ে যেতো। ৬৩ বছর বয়সে তার মৃত্যু আমাকে খুব ব্যথিত করেছে।’

ব্রেহমেকে সঙ্গে নিয়ে উয়েফা কাপ, সিরি আ ও ইতালিয়ান সুপার কাপ জয়ী ইন্টার জানিয়েছে, অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে মঙ্গলবার রাতে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে ব্রেহমের স্মরণে কালো আর্মব্যান্ড পরবে তারা।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!