শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

লিপু-হাথুরু জুটির কাজ শুরু

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ০৪:৪১ পিএম

লিপু-হাথুরু জুটির কাজ শুরু

বিসিবি থেকে নিয়োগ নিশ্চিত হওয়ার পরই প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের শুভেচ্ছা বার্তা পেয়েছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। ১ মার্চ থেকে প্রধান নির্বাচকের নিয়োগ কার্যকর হলেও প্রাক প্রস্তুতি হিসেবে কোচের সঙ্গে বার্তা বিনিময় হচ্ছে তার। অর্থাৎ অলিখিতভাব কাজ শুরু করে দিয়েছেন লিপু। এ থেকে একটা জিনিস পরিষ্কার, প্রধান নির্বাচকের সঙ্গে কোচের বোঝাপড়া ভালো হলেও হতে পারে। সম্পর্কের ভিত মজবুত করতে কোচ নিজে থেকে ছাড় দিতে পারেন। কারণ লিপু সম্পর্কে তাকে পরিষ্কার একটা ধারণা দেওয়া হয়েছে বোর্ড থেকে।

প্রথম মেয়াদে দল নির্বাচন প্রক্রিয়ায় যুক্ত হওয়া নিয়ে সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদের সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন হাথুরুসিংহে। নির্বাচক কমিটির সদস্য হিসেবে নির্বাচক প্যানেলের মাথার ওপর বসেছিলেন তিনি। মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশাররা ২০ থেকে ২২ জন ক্রিকেটারের একটা তালিকা করতেন, সেখান থেকে নির্বাচক কমিটির সভায় চূড়ান্ত হতো স্কোয়াড। হাথুরুসিংহের বিদায়ের মধ্য দিয়ে দ্বি-স্তরবিশিষ্ট নির্বাচক প্রক্রিয়াও বিদায় নেয় ২০১৭ সালে।

গত বছর দ্বিতীয় মেয়াদে প্রধান কোচ হয়ে এলেও নির্বাচক প্যানেলের প্রতি শ্রদ্ধা রেখেছেন হাথুরুসিংহে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও সেভাবে হস্তক্ষেপ করেননি বলে জানা গেছে। যদিও কোনো কিছু কার্যকর করতে হলে কোচ সরাসরি বোর্ড সভাপতির সঙ্গে যোগাযোগ করতেন। ক্রিকেট পরিচালনা বিভাগও এ ক্ষেত্রে অসহায় ছিল। সেদিক থেকে বলা যায়, সূক্ষ্ম বুদ্ধি কাজে লাগিয়ে নিজের স্বার্থসিদ্ধি ঠিকই করে নেবেন কোচ। প্রধান নির্বাচক বা নির্বাচক প্যানেলের সদস্যদের না চটিয়ে নিজের মতামত প্রতিষ্ঠিত করার চেষ্টা করতে পারেন ভিন্ন পথে। তবে বোঝাপড়া ভালো হলে মিলেমিশে কাজ করা কঠিন হবে না বলেই মনে করেন প্রধান নির্বাচক।

প্রধান কোচ হাথুরুসিংহে অতীত নিয়ে পড়ে থাকতে চান না। বাংলাদেশের ক্রিকেটে দীর্ঘমেয়াদি প্রভাব রেখে যেতে চান ভালো কাজ দিয়ে। লিপুর সঙ্গে জোটবেঁধে বিতর্কহীন কাজ করতে চান তিনি। এ লক্ষ্য নিয়ে গতকাল রাতে ঢাকা পৌঁছেছেন প্রধান কোচ। আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে লিগ পর্বের শেষ রাউন্ডের ম্যাচ দেখবেন কোচ। লিপুও খেলা দেখতে দুপুরে থাকবেন মিরপুরে। কোচের সঙ্গে সামনাসামনি শুভেচ্ছা বিনিময় করতে চান তিনি। অফিসিয়াল বৈঠক করতে চান মার্চে নতুন চাকরিতে যোগ দিয়ে। তবে কোচের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক করতে সমস্যা নেই লিপুর।

প্রধান কোচ গতকাল এলেও সহকারী কোচ নিক পোথাস যোগ দেবেন আজ। আর পরশু ঢাকায় পৌঁছাবেন মনস্তাত্ত্বিক কোচ ফিল জোন্স। বাকি কোচিং স্টাফ কবে যোগ দেবেন, তা নির্ভর করছে নিয়োগ প্রক্রিয়ার ওপর। আশা করা হচ্ছে, শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ দিয়েই কাজ শুরু করবেন ডেভিড হেম্প ও আন্দ্রে অ্যাডামস। ট্রেনার এবং ভিডিও অ্যানালিস্টরাও হয়তো থাকবেন হোম সিরিজে। বিপিএল শেষ হলে জাতীয় দলের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। আপাতত বিপিএলের প্লে-অফের ম্যাচে জাতীয় দলের ক্রিকেটারদের দেখে নিতে চান কোচ।

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!