শনিবার, ২২ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

বেনজীর-আজিজ-আজীম প্রসঙ্গ /ঘটনাগুলো রাষ্ট্রের ভাবমূর্তির জন্য ক্ষতিকর /আলী ইমাম মজুমদার

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০৬:৩৪ পিএম

বেনজীর-আজিজ-আজীম প্রসঙ্গ /ঘটনাগুলো রাষ্ট্রের ভাবমূর্তির জন্য ক্ষতিকর /আলী ইমাম মজুমদার


সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের বিরুদ্ধে প্রধান অভিযোগ হচ্ছে, দন্ডপ্রাপ্ত নিজ ভাইদের রাষ্ট্রীয় অনুকম্পায় ক্ষমা মঞ্জুর করে বিদেশে পাঠানো। এর পুরোটা তিনি নিজ হাতে করেছেন এমন নয়, করেছে সরকার। তবে ব্যাপারটা তিনি জানতেন না বা তাঁর অসম্মতি ছিল, তা মনে হয় না। তারা ভুয়া নামে এনআইডি কার্ড করেছে, ভুয়া পাসপোর্ট করেছে।
এখন কথা হচ্ছে, এ জাতীয় পারিবারিক ব্যাকগ্রাউন্ড যাঁর, তাঁকে বিজিবিপ্রধান আর পরবর্তী সময়ে সেনাপ্রধান করার আবশ্যকতা কী ছিল, তা আমার কাছে বোধগম্য হচ্ছে না। তাঁর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আসায় অবশ্যই সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।
অন্যদিকে, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হওয়ার আগে বেনজীর আহমেদ র‌্যাবের মহাপরিচালক ছিলেন। এরও আগে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার ছিলেন। পুলিশে তিনি গুরুত্বপূর্ণ সব পদে দায়িত্ব পালন করেছেন। এখন পর্যন্ত তাঁর বিরুদ্ধে অবৈধ সম্পদের যত কথা বলা হচ্ছে, সেগুলো সব অভিযোগ এবং তা তদন্তাধীন। তদন্তে অবৈধ সম্পদের প্রমাণ পাওয়া গেলে অভিযোগপত্র দায়ের করা হবে, তার পর বিচারের ব্যাপার আসবে। এখন পর্যন্ত এ বিষয়ে যথাযথভাবে তদন্ত চলছে, তা বলা মুশকিল।
তবে অভিযোগ পর্যায়ে যা আসছে, তা বিস্ময়কর! এটি হওয়ার কথা নয়। আইজিপি অথবা র‌্যাবের ডিজি থাকা অবস্থায় তিনি যদি এসব সম্পত্তি অর্জন করে থাকেন, তবে সরকারের এসব দেখা দরকার ছিল। সরকারের আরও সতর্ক থাকা উচিত ছিল। সরকার এ ক্ষেত্রে অবহেলা করেছে বা সহযোগিতা করেছে কিনা– এমন কথাও আসতে পারে।
আরেকটি বিষয় হলো, একজন সংসদ সদস্যের নির্মম মৃত্যু। একজন মানুষের মৃত্যু সব সময় বেদনাদায়ক, সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের মৃত্যুও তেমনই। তবে তাঁর মৃত্যুর তথ্য নিশ্চিত করা হচ্ছে আংশিকভাবে, মরদেহ এখন পর্যন্ত উদ্ধার হয়নি। তাঁর যে ব্যাকগ্রাউন্ড দেখা যাচ্ছে, তিনি কিছু অনৈতিক ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। স্বর্ণ চোরাচালান বা অবৈধ ব্যবসা রাষ্ট্রের ভাবমূর্তির জন্য খুবই ক্ষতিকর এগুলো, খুবই বেদনাদায়ক। পরপর তিনবার সংসদ সদস্য হয়েছেন, কীভাবে তিনি মনোনয়ন পেয়েছেন?
এই তিনবারই যথাযথ নির্বাচন হয়নি– ২০১৪, ২০১৮ এবং ২০২৪ সালে। তাঁর যে ব্যাকগ্রাউন্ড জানা যায়, তা সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করে।
বিষয় : বিশেষ লেখা জেনারেল (অব:) আজিজ আহমেদ জেনারেল আজিজ আহমেদ বেনজীর আহমেদ
 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!