শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দ্বিতীয় ধাপে ১৬৫ উপজেলার তফসিল ঘোষণা ১ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪, ০৮:৫৮ পিএম

দ্বিতীয় ধাপে ১৬৫ উপজেলার তফসিল ঘোষণা ১ এপ্রিল

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৬৫ উপজেলা নির্বাচনের তফসিল আগামী ১ এপ্রিল (সোমবার) ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে সেদিন কমিশনের ৩০ তম সভা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ১ এপ্রিল ঘোষণা করা হবে।

তিনি বলেন, ১ এপ্রিল কমিশন সভায় এই ধাপের মনোনয়ন দাখিলসহ অন্যান্য তারিখ নির্ধারণ করা হবে। এ ছাড়া কোনো আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে কি না, বা করলেও কতটিতে ইভিএম এবং কতটিতে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে সে বিষয়েও সিদ্ধান্ত নেবে কমিশন।

গত ২১ মার্চ প্রথম ধাপে ১৫২ উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে মনোনয়পত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল, বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ১৮ থেকে ২০ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২২ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৮ মে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

প্রথম ধাপের ১৫২টি উপজেলার মধ্যে ইভিএমে মাধ্যমে ২২টি উপজেলায় এবং ১৩০টিতে ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

যেহেতু প্রথমাবের মতো অনলাইনে মনোনয়ন দাখিল বাধ্যতামূলক করেছে কমিশন। তাই কারিগরি ও পদ্ধতিগত সুবিধার্থে শেষ দিনের অপেক্ষা না করে আগেই অনলাইনে মনোনয়নপত্র দাখিলের জন্য ইতিমধ্যে প্রার্থীদের অনুরোধ জানিয়েছে কমিশন। অনলাইনে মনোনয়নপত্র দাখিলের পুরো নির্দেশনা ইসির ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

ইসির পরিকল্পনা অনুযায়ী, তৃতীয় ধাপে ২৯ মে ১১১ ও চতুর্থ ধাপে ৫ জুন ৫২টি উপজেলায় ভোট হবে। দেশে বর্তমানে ৪৯৫টি উপজেলা রয়েছে।

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!