শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ঈদযাত্রায় সড়কে এবার ১৯% মৃত্যু বেশি: বিআরটিএ

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৬:৫২ পিএম

ঈদযাত্রায় সড়কে এবার ১৯% মৃত্যু বেশি: বিআরটিএ

সড়ক দুর্ঘটনায় এবারের ঈদযাত্রায় ৩২০ জনের মৃত্যু হয়েছে; গত বছরের চেয়ে প্রায় ১৯ শতাংশ বেশি।

রোববার দুপুরে রাজধানীর বনানীতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

বিআরটিএ জানিয়েছে, ৪ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত ১৭ দিনে সারা দেশে ২৮৬টি সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে। এতে ৩২০ জনের মৃত্যু হয়েছে এবং ৪৬২ জন আহত হয়েছেন।

২০২৩ সালের ঈদুল ফিতরে সড়ক দুর্ঘটনায় ১৫ দিনে ২৩৯ জনের মৃত্যু হয়। গত ঈদে যেখানে দিনে ১৬ জন করে মারা গেছেন। এবার সেখানে দিনে ১৯ জন করে মারা গেছেন বলে জানিয়েছে বিআরটিএ।

৪ এপ্রিল থেকে ১৮ এপ্রিলের তথ্য তুলে ধরে বিআরটিএ জানিয়েছে, এবার সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন ঢাকা বিভাগে, ৭৩ জন। তার পরে চট্টগ্রামে ৪৭ জন ও রাজশাহী বিভাগে ৪৩ জনের মৃত্যু হয়েছে।

এবার সবচেয়ে কম মৃত্যু হয়েছে সিলেট বিভাগে, ১৭ জন। কমের দিক থেকে তারপর থাকা রংপুর বিভাগে ২০ জন এবং ময়মনসিংহ বিভাগে ৩০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া খুলনা বিভাগে ৩১ জন এবং বরিশাল বিভাগে ৩৪ জনের মৃত্যু হয়েছে সড়ক দুর্ঘটনায়।

সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনার শিকার হয়েছে মোটরসাইকেল ১১৭টি, যার হার প্রায় ২৯ শতাংশ। তারপর ৭৭টি বাস বা মিনিবাস, ৫৩টি কাভার্ডভ্যান, ২৯টি অটোরিকশা, ১৯টি পিকআপ, ১৮টি জিপ বা মোটরকার, ১৬টি ইজিবাইক, ১৬টি ব্যাটারিচালিত রিকশা, ১১টি মাইক্রোবাস, ৮টি ভ্যান এবং অন্যান্য ৩৯টি যানবাহন দুর্ঘটনার শিকার হয়েছে।

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!