বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ঈদে আত্মীয়-স্বজনের খোঁজ-খবরের বিষয়ে ধর্মীয় নির্দেশনা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৪, ১০:৩৮ এএম

ঈদে আত্মীয়-স্বজনের খোঁজ-খবরের বিষয়ে ধর্মীয় নির্দেশনা


রমজানের ও রোজার শেষে এলো খুশির ঈদ। এ ঈদের দিনে আত্মীয়-স্বজনদের খোঁজ খবর রাখার বিষয়ে বিশেষ গুরুত্ব রয়েছ। কোরআন ও হাদীসে আত্মীয় স্বজনের হকের বিষয়েও জোর নির্দেশনা দেওয়া হয়েছে।
সহীহ বুখারির ৫৯৮৬ নম্বর হাদিসে বলা হয়েছে, আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত। রাসূল (স.) বলেছেন, যে ব্যক্তি রিজিক প্রশস্ত হওয়ার এবং আয়ু বৃদ্ধির আশা করে সে যেনো আত্মীয়তার বন্ধন অক্ষুনণ্ন রাখে।
বুখারি শরিফের অপর হাদীসে বলা হয়েছে, রাসূল (স.) এরশাদ করেন, আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না।
ইসলামী শরিয়তে আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা ওয়াজিব। তবে এক্ষেত্রে অধিকতর নিকটতম আত্মীয়-স্বজনদের অগ্রাধিকার দিকতে নির্দেশনা দেওয়া হয়েছে। আল্লাহ তায়ালা সূরা রাদের ২১ নম্বর আয়াতে বলেন, যারা সেই সম্পর্ক রক্ষা করে, যা রক্ষার নির্দেশ আল্লাহ দিয়েছেন।
ঈদে আত্মীয়-স্বজনের খোঁজ-খবরের বিষয়ে ধর্মীয় নির্দেশনা-ঈদুল ফিতরের নামাজ পড়ার নিয়ম-বুখারি শরিফের অপর এক হাদীসে বলা হয়েছে, রাসূল (স.) বলেন, যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ্বাস রাখে সে যেনো তার রক্তের সম্পর্ক রজায় রাখে।আত্মীয়তার সম্পর্কের বিষয়গুলো বিভিন্ন ধর্মীয় উৎসবগুলোতে বিশেষ গুরুত্ব পায়। ঈদ মানেই যেহেতু আনন্দ, সেহেতু ঈদের সময় এ আনন্দ ভাগাভাগি করতে আত্মীয়দের খোঁজ খবর করার বিশেষ প্রয়োজনীয়তা রয়েছে। ঈদের সময়ে আত্মীয় স্বজনদের সম্পর্ক বজায় রাখার কয়েকটি উপায় হলো-আত্মীয় স্বজনদের খোঁজ খবর নেওয়া। তাদের সঙ্গে সাক্ষাৎ করা ও উপহার উপঢৌকন দেওয়া।অপেক্ষাকৃত স্বচ্ছল স্বজনদের উচিত অভাবীদের সাধ্যমতো সহযোগিতা করা।বাড়িতে বেড়াতে এলে হাসিমুখে স্বজনদের বরণ করা এবং যথাসাধ্য আপ্যয়ন করা।আত্মীয় স্বজনদের সুসংবাদে আনন্দিত হওয়া এবং দুঃসময়ে পাশে দাঁড়ানো।আত্মীয় স্বজনদের কেউ অসুস্থ হলে তাদের খোঁজ রাখা। ঈদের ছুটিতে সুযোগ করে তাদের দেখতে যাওয়া।ঈদে কোনোন স্বজন দাওয়াত দিলে যথাসম্ভব তার দাওয়াত কবুল করা
 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!