বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

ফ্রিজ দুর্গন্ধমুক্ত করার সহজ কৌশল

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ১১:২০ এএম

ফ্রিজ দুর্গন্ধমুক্ত করার সহজ কৌশল

শহর কিংবা গ্রাম, কম-বেশি সবার ঘরেই ফ্রিজের ব্যবহার দেখা যায়। দৈনন্দিন জীবনে ঘর- গৃহস্থলির অন্যতম দরকারি জিনিস হয়ে উঠেছে ফ্রিজ নামের এই বৈদ্যুতিক বস্তুটি। এতে বার বার রান্না ও বাজার করার ঝামেলা থেকে কিছুটা হলেও স্বস্তি পাওয়া যায়। তবে খাবার ভালো রাখতে এর বাড়তি কিছু যতœ নিতে হয়, কেননা মাঝেমধ্যেই ফ্রিজ থেকে উদ্ভট গন্ধ আসে। কাঁচা মাছ-মাংস, জমে থাকা বরফ, অবাঞ্ছিত আবর্জনা থেকেই এই দুর্গন্ধ তৈরি হয়। আর সেই গন্ধ ছড়িয়ে পড়েছে রান্না করা খাবারেও। ফ্রিজের গন্ধ দূর করতে রয়েছে ঘরোয়া কিছু কৌশল। 
লেবু: লেবুর সতেজ ও স্নিগ্ধ সুবাস ফ্রিজকে দুর্গন্ধমুক্ত রাখতে সাহায্য করে। পাতি লেবু কেটে কয়েক টুকরো ফ্রিজের ভেতর ছড়িয়ে ছিটিয়ে অথবা লেবুর খোসাগুলি জমা করে একটি বাটিতে ভরে ফ্রিজে রেখে দিলে দুর্গন্ধমুক্ত হয়ে সতেজতা বাড়ায়।
বেকিং সোডা: দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার জুড়ি নেই। বেকিং সোডা কমবেশি সবার বাসায় থাকে। আর না থাকলে তা বাড়ির ধারের দোকান থেকে এনে এক বাটি বেকিং সোডা মেশানো পানি ফ্রিজে রেখে দিলে তা কিছুক্ষণের মধ্যে দুর্গন্ধ শুষে নেবে।
কফি: ফ্রিজের দুর্গন্ধ দূর করতে কফিও কাজে লাগতে পারে। একটি বাটিতে কিছুটা কফির গুঁড়ো ফ্রিজে রেখে দিলেই নিমেষেই দুর্গন্ধ দূর হবে। ভিনেগার: ঘরোয়া নানা সমস্যার সমাধান লুকিয়ে আছে এই ভিনিগারে। যেকোনো দুর্গন্ধ শোষণ করে নেয় এই উপাদানটি। একটা বাটিতে অল্প ভিনিগার নিয়ে ফ্রিজের মাঝের তাকে রেখে দিয়ে কয়েক ঘণ্টা অপেক্ষা করার পর সেই উদ্ভট গন্ধ উধাও হতে বাধ্য। ফিলস লাইক তাপমাত্রা কী, কীভাবে মাপা হয়ফিলস লাইক তাপমাত্রা কী, কীভাবে মাপা হয়। সহজলভ্য এই উপাদানগুলো দিয়ে আমরা খুব সহজেই আমাদের নিত্য প্রয়োজনীয় ফ্রিজকে রাখতে পারি দুর্গন্ধমুক্ত।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!