শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রাজধানীর নিরাপত্তায় নতুন কৌশল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৪, ০২:১৩ পিএম

রাজধানীর নিরাপত্তায় নতুন কৌশল


ঘরমুখো মানুষের ঈদের ছুটিতে রাজধানী ঢাকা ফাঁকা।এসময়ে মানুষের বাসাবাড়ি চোর-ডাতাতের হাত থেকে রক্ষায় নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃংখলা বাহিনী পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে। ডিএমপির অতিরিক্ত কমিশনার খন্দকার ড. মহিদ উদ্দিন। সংবাদ মাধ্যমে জানিয়েছেন ঈদকে কেন্দ্র করে প্রায় দেড় কোটি মানুষ ঢাকা ছেড়েছে। তাদের বাসা বাড়ির নিরাপত্তাসহ চুরি, ছিনতাই রোধে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। 
ডিএমপির অতিরিক্ত মহা পুলিশের এই পরিদর্শক জানান, ছিনতাই রোধে কয়েকটি টিম কাজ করছে। ডিএমপির আটটি বিভাগে টাস্কফোর্সের কমিটি গঠন করা হয়েছে। যেখানে ডিসি ও থানা পুলিশ একসঙ্গে কার্যক্রম পরিচালনা করছে। তিনি বলেন, সবচেয়ে বেশি ছিনতাইয়ের কবলে পড়ে মোবাইল ফোন। মোট ছিনতাইয়ের ঘটনার প্রায় ৮০ শতাংশই এই মোবাইল ফোন ছিনতাই। বাকি ২০ শতাংশ অন্যান্য। এসব মোকাবেলায় ডিবি, থানা পুলিশ এবং সাদা পোশাকে পুলিশ একসঙ্গে কাজ করবে। 
এদিকে পুলিশের পরিসংখ্যান বলছে, গত বছর ১৪৫টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। চলতি বছরের প্রথম দুই মাসে ছিনতাইয়ের ঘটনা ঘটে ২৯টি। আর চুরি শতাধিক। রাত একটা থেকে সকাল ছয়টা পর্যন্ত টানা পাঁচ ঘণ্টা ঝুঁকিপূর্ণ থাকে রাজধানী। 
তাই এবার ঈদে লম্বা ছুটিতে ফাঁকা রাজধানীর নিরাপত্তায় থাকবে ১৬ হাজার পুলিশ। এছাড়া রাজধানীতে প্রবেশের গুরুত্বপূর্ন ৯টি পয়েন্টে থাকবে নজরদারি।র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সংবাদ মাধ্যমকে বলেন, ঈদের ছুটিতে ঢাকা এখন অনেকটা ফাঁকা। এই সময় চোরচক্র কিংবা বিভিন্ন এলাকাভিত্তিক ছিনতাইকারী যেন তৎপরতা চালাতে না পারে সেজন্য আমাদের এলাকাভিত্তিক গোয়েন্দা কার্যক্রম বাড়ানো হয়েছে। চুরি-ছিনতাই ছাড়াও মহানগরীর অপরাধ দমনে নতুন কৌশল নেয়ার কথা বলছেন আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। খোজ নিয়ে জানা গেছে ঈদেও ছুটি শুরু হওয়ার গত ৪৮ ঘন্টা পেরিয়ে গেলেও রাজধানীতে চুড়ি-ছিনতাইয়ের কোনো খবর পাওয়া যায়নি।
 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!