বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

কোটা আন্দোলন নিয়ে প্রধান বিচারপতির প্রশ্ন

আইন-অপরাধ ডেস্ক

প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০২:৪৭ পিএম

কোটা আন্দোলন নিয়ে প্রধান বিচারপতির প্রশ্ন

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ চেম্বার আদালতের রায় বহাল রেখেছেন, একইসঙ্গে রাজপথে আন্দোলন করে সুপ্রিমকোর্টের রায় পরিবর্তন করা যায় কি না-সেটিও জানতে চান প্রধান বিচারপতিএসময় তিনি বলেন, এতো কীসের আন্দোলন? গুপ্রিম কোর্ট হাইকোর্ট কি আন্দোলন দেখে বিচার করবে? 
মুক্তিযোদ্ধা কোটা বাতিলের দাবিতে গত কয়েকদিন টানা আন্দোলন চলছে রাজধানীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। হাইকোর্টের দেওয়া রায় স্থগিতে আপিল বিভাগে শুনানি হওয়ার কথা থাকলেও তা ৪ জুলাই হয়নি। এতে করে আগের রায় আপাতত বহাল থাকবে।  শুনানির দিন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আন্দোলনকারীদের উদ্দেশে বলেছেন, রাজপথের আন্দোলন দেখে সুপ্রিম কোর্ট হাইকোর্ট রায় পরিবর্তন করে না। 
এদিন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদন শুনানির জন্য (স্ট্যান্ডওভার) মুলতবি করে। এরপর হাইকোর্টের রায় আপাতত বহাল রাখার নির্দেশ দেওয়া হয়। একইসঙ্গে পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল (নিয়মিত আপিল) করতে বলে আপিল বিভাগ। রিট আবেদনকারীপক্ষের সময়ের আরজির পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ ‘নট টুডে’ (আজ নয়) বলে আদেশ দিয়েছেন। এ সময় অ্যাটর্নি জেনারেল কোটা আন্দোলনের কথা উল্লেখ করে এ মামলায় স্থিতাবস্থা চান। 
কোটা বাতিলের দাবিতে বিক্ষোভ চলছে কোটা বাতিলের দাবিতে বিক্ষোভ চলছে জবাবে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, এতো কীসের আন্দোলন? সুপ্রিম কোর্ট হাইকোর্ট কি আন্দোলন দেখে বিচার করবে? এ সময় আবারও এই মামলার স্থিতাবস্থা চাইলে ৪ জুলাই বৃহস্পতিবার মামলাটির শুনানি হবে না বলে জানিয়ে দেয় আপিল বিভাগ।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!