শনিবার, ২২ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

বেনজীরের ‘কালো টাকা’ সাদা হবে কি না, জানালেন এনবিআর চেয়ারম্যান

আইন-অপরাধ ডেস্ক

প্রকাশিত: জুন ৭, ২০২৪, ০৭:৪৪ পিএম

বেনজীরের ‘কালো টাকা’ সাদা হবে কি না, জানালেন এনবিআর চেয়ারম্যান


প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ১৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত আয় বা কালো টাকা সাদা করার সুযোগের ঘোষণা দিয়েছে সরকার। এ ঘোষণার পর পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদের অপ্রদর্শিত সম্পদও কর দিয়ে বৈধ হবে কিনা তা নিয়ে আলোচনা শুরু হয়। বিষয়টি পরিষ্কার করেছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। 
শুক্রবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি বলেন, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ১৫ শতাংশ কর দিলেও তার অপ্রদর্শিত সম্পদ বৈধ হবে না।এনবিআর চেয়ারম্যান বলেন, সাবেক আইজিপির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত চলছে। এটা ফৌজদারি প্রক্রিয়া বা আইনি প্রক্রিয়ার মধ্যে পড়ে গেছে, এ ধরনের প্রক্রিয়া থাকা অবস্থায় বৈধ হওয়ার সুযোগ নেই। কালো টাকা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান জানান, অডিটজনিত কারণে কিছু ব্যবসায়ী তাদের বৈধ সম্পদ রিটার্ন দাখিলের সময় দেখাতে পারছেন না, সে কারণে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। তিনি বলেন, ব্যবসায়ী মহলের পক্ষ থেকে একটা দাবি এসেছিল, সাধারণ মানুষের পক্ষ থেকে একটা দাবি এসেছিল, অডিটজনিত কারণে কিছু ব্যবসায়ী তাদের বৈধ সম্পদ দেখাতে পারছেন না, সে কারণে আমরা এই সুযোগটা দিয়েছি। এনবিআর চেয়ারম্যান আরও বলেন, কালো টাকা যারা তৈরি করেন তারা ইকোনমিকে ব্যবহার করার জন্য তৈরি করেন না। কালো টাকা দেশের বাইরে চলে যায়। কালো টাকাটা ভোগ-বিলাসের জন্য তৈরি করা হয়। জমি ক্রয়-বিক্রয় করার সময় কিছু টাকা কালো হয়ে যাচ্ছে। এ কারণে যারা রিটার্নে যেসব সম্পদ দেখাতে পারেননি, সেই সম্পদ দেখানোর জন্য এ সুযোগ দেওয়া হয়েছে। যা অনেক দেশেও দেওয়া হয়ে থাকে। 
বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। যেখানে এক বছরের জন্য কালো টাকা সাদা করার সুযোগ দিচ্ছে সরকার। এ বিষয়ে বাজেট পেশকালে অর্থমন্ত্রী বলেন, আগামী জুলাই থেকে নগদ টাকা ১৫ শতাংশ কর দিয়ে বিনা প্রশ্নে এক বছরের জন্য কালো টাকা সাদা করা যাবে। সেই সঙ্গে ফ্ল্যাট-অ্যাপার্টমেন্ট কিংবা জমি কিনেও নির্দিষ্ট হারে কর দিয়ে কালো টাকা সাদা করা যাবে। তবে এ ক্ষেত্রে একেক এলাকার জন্য করহার সংশ্লিষ্ট এলাকার বর্গমিটার অনুসারে নির্ধারিত হবে।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!