বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

৫ বছর পর এপ্রিলে ফিরতে যাচ্ছে এইচএসসি

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ১২:২৪ পিএম

৫ বছর পর এপ্রিলে ফিরতে যাচ্ছে এইচএসসি

এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা প্রতিবছর এপ্রিল মাসে শুরু হতো। কিন্তু করোনা সংক্রমণের কারণে ২০২০ সাল থেকে শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষা নভেম্বরেও শুরু করতে হয়েছে। পরীক্ষাও হয়েছে কাটছাঁট করা পাঠ্যসূচিতে। এখন তা ধীরে ধীরে এগিয়ে আনা হচ্ছে।

এবারের পরীক্ষা শুরু হয়েছে রোববার (৩০ জুন) থেকে। তবে আগামী বছরের এইচএসসি পরীক্ষা এপ্রিল থেকে নেওয়ার পরিকল্পনা করছে শিক্ষা বোর্ডগুলো।

জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আগে এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু করা হলেও করোনার কারণে ঠিকসময়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তবে এসএসসি পরীক্ষা ইতোমধ্যে পুরোনো সূচি অর্থাৎ ফেব্রুয়ারি মাসে ফিরে এসেছে। চলতি বছরের এসএসসি পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে। আগামী বছরও ফেব্রুয়ারিতে শুরুর পরিকল্পনা রয়েছে। কিন্তু বিভিন্ন কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করতে দেরি হয়ে যায়। তারপরও গত বছরের চেয়ে এ বছর কিছুটা এগিয়ে আনা হয়েছে। আগামী বছর থেকে এপ্রিলেই এই পরীক্ষা শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

জানা গেছে, ২০২০ সালের এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরু হলেও করোনা সংক্রমণের কারণে সে বছর এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়।

২০২১ সালের এসএসসি পরীক্ষা ১৪ নভেম্বর এবং এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়, ২০২২ সালের এসএসসি পরীক্ষা ১৯ জুন এবং এইচএসসি পরীক্ষা ২২ আগস্ট থেকে শুরু হয়, ২০২৩ সালের এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল এবং এইচএসসি পরীক্ষা ১৭ আগস্ট থেকে শুরু হয়। সর্বশেষ চলতি বছর এসএসসি পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি হয়েছিল। আর আজ শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা।

শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তারাও মনে করেন জুন-জুলাই মাস বর্ষা থাকে। এই সময়ে পাবলিক পরীক্ষা নেওয়ার জন্য খুব উপযুক্ত সময় নয়। কিন্তু করোনার কারণে পিছিয়ে থাকায় কিছু করারও ছিল না। তবে তারা আশাবাদী, আগামী বছর থেকে আবারও প্রায় স্বাভাবিক সময়ের মতো পরীক্ষা নেওয়া যাবে।

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!